ঢাবি অধিভুক্ত ৭ কলেজে ভর্তি প্রক্রিয়া উদ্বোধন

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত ৭টি সরকারি কলেজের ওয়েবসাইট ও ভর্তি আবেদন প্রক্রিয়ার উদ্বোধন করা হয়েছে।

বুধবার (২৫ অক্টোবর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এর উদ্বোধন করেন।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) সকাল ১০টা থেকে শিক্ষার্থীরা ওয়েবসাইট  www.7college.du.ac.bd  ব্যবহার করে ভর্তির আবেদন করতে পারবেন। আগামী ১৪ নভেম্বর পর্যন্ত ভর্তির আবেদন করা যাবে। ওয়েবসাইট থেকে পে-স্লিপ নিয়ে ভর্তি পরীক্ষার ফি সোনালী ব্যাংকের অনলাইনে ৪০০ টাকা জমা দিতে হবে।

কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১ ডিসেম্বর, বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা ২ ডিসেম্বর ও বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের অধীনে ১৬ হাজার ৯০০, বাণিজ্য ইউনিটের অধীনে ৮ হাজার ৭৮৫ এবং বিজ্ঞান ইউনিটের অধীনে ৮ হাজার ৬০০টি আসন রয়েছে।

উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, অধিভুক্ত সাত কলেজের ভর্তি প্রক্রিয়া সহজ করতে আমাদের এই প্রক্রিয়া। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রেও এই প্রক্রিয়া অনুসরণ করা হয়। এটি একটি বিশেষ সংযোজন। অধিভুক্ত কলেজের ৩ লাখ শিক্ষার্থীর কাজ সহজ করতে উদ্যোগ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আলোচনা করে অধিভুক্ত শিক্ষার্থীদের সমস্যা সমাধানের চেষ্টা চলছে বলেও জানান তিনি।

অধিভুক্ত কলেজের ওয়েবসাইটে মনোগ্রামে ক্লিক করে নিজ নিজ কলেজের ওয়েবসাইটে সরাসরি ব্রাউজ করতে পারবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, সাত কলেজ সমন্বয়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয় বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, সোনালী ব্যাংকের চেয়ারম্যান আশরাফুল মকবুলসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন কলেজের প্রিন্সিপ্যাল, শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাতটি কলেজ হচ্ছে -ঢাকা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি বাঙলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ এবং সরকারি সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *