চুয়েটে আন্ত:বিশ্ববিদ্যালয় রোবটিক প্রতিযোগিতা

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) জমজমাট আয়োজনে দুইদিনব্যাপী ‘এক্সপেডিশাস’ শীর্ষক আন্ত:বিশ্ববিদ্যালয় রোবটিক প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে। চুয়েটের রোবটিক চর্চা ও গবেষণামূলক সংগঠন রোবো মেকাট্রনিক্স এসোসিয়েশন (আরএমএ) এবং চুয়েট ফ্যাব্রিকেশন ল্যাবরেটরি (ফ্যাব ল্যাব) এর যৌথ উদ্যোগে রোবটিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (পিএমই) ভবনে ৫ম বারের মত আন্ত:বিশ্ববিদ্যালয় রোবটিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

উক্ত প্রতিযোগিতার সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ক্ল্যাশ অব বট্স (Clash of Bots) এ চ্যাম্পিয়ন হয়েছে চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি’র দল টেনেসাইন (Tennesine) আইআইইউসি এবং রানার্স আপন হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দল সাস্ট রোবো স্যাপিয়েন্স (Robo Sapiens)।

অন্যদিকে রোবো প্রাস (Robo-Pras) প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে চুয়েটের দল খেপা-১.৭(Khepa 1.7) এবং রানার্স আপ হয়েছে চুয়েটের আরেক দল টিম ইউনিটি। এছাড়া ক্যাড-ও-ম্যানিয়া (Cad-O-Mania) প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে চুয়েটের দল ক্যাড্রয়েট (Cadroit)|

এরআগে শুক্রবার সকাল সাড়ে ১০টায় পিএমই ভবনে প্রধান অতিথি হিসেবে চুয়েটের ভিসি প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম দুইদিনব্যাপী প্রতিযোগিতার উদ্বোধন করেন। ছাত্রকল্যাণ পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ মশিউল হকের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন বুয়েটের ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার পাওয়ার ইঞ্জিনিয়ারিং (আইএনপিই) এর পরিচালক প্রফেসর ড. শায়খ এ. ফাত্তাহ, চুয়েটের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. ফারুক-উজ-জামান চৌধুরী, ইলেক্ট্রনিক্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. মো: সাইফুল ইসলাম, আরএমএ সহকারী মডারেটর সৈয়দ আবু নাহিয়ান, আরএমএ সভাপতি বরকতুল্লাহ মাসুম।

উল্লেখ্য, এবারের প্রতিযোগিতায় সারাদেশের ১৩ টি বিশ্ববিদ্যালয়ের মোট ৩১ টি দল অংশগ্রহণ করে। এতে মোট প্রাইজমানি ছিল এক লক্ষ ৩০ হাজার টাকা। বিকেলে শিল্পকারখানায় অটোমেশন (Seminar on Industrial Automation) বিষয়ক একটি সেমিনারও অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *