সিলেটে মেডিকেল বিশ্ববিদ্যালয় করতে সংসদে বিল

সিলেটে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন করার জন্য জাতীয় সংসদের বিল আনা হয়েছে। চিকিৎসা ক্ষেত্রে উচ্চ শিক্ষা, গবেষণা ও সেবার মান এবং সুযোগ-সুবিধা সম্প্রসারণে এই বিলটি আনা হয়। এর ফলে দেশে ৪টি মেডিকেল বিশ্ববিদ্যালয় হবে।

সোমবার স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের পক্ষে প্রতিমন্ত্রী জাহিদ মালেক ‘সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল-২০১৮’ সংসদে উত্থাপন করেন। পরে বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। বিলে বলা হয়েছে. সিলেট মহানগরীতে অথবা সরকার কর্তৃক নির্ধারিত অন্য কোনো জায়গায় এই বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে। প্রস্তাবিত আইনে নার্সিং বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর অধ্যয়নের ব্যবস্থা রাখা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে মন্ত্রী বলেন, দেশে চিকিৎসা শাস্ত্রের মানোন্নয়নে উচ্চ শিক্ষা, গবেষণা, আধুনিক জ্ঞান চর্চার ক্ষেত্র সম্প্রসারণের লক্ষ্যে প্রয়োজনে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন করা অতি প্রয়োজনীয় ও যুক্তিযুক্ত।

মন্ত্রী জানান, বাংলাদেশের চিকিৎসা ক্ষেত্রে উচ্চ শিক্ষা, গবেষণা ও সেবার মান এবং বিদ্যমান সুযোগ-সুবিধা সম্প্রসারণ ও উন্নয়নের লক্ষ্যে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় নামে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছেন।

প্রসঙ্গত, বর্তমানে দেশে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ), রাজশাহী ও চট্টগ্রামে মেডিকেল বিশ্ববিদ্যালয় আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *