বিশ্ব র‌্যাংকিং : বাংলাদেশের শীর্ষ দশ বিশ্ববিদ্যালয়

বিশ্বের বিভিন্ন দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয় নিয়ে ওয়েবমেট্রিক্সে প্রকাশিত ওই তালিকায় বাংলাদেশের ১৫০ টি সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নাম রয়েছে। এর মধ্যে শীর্ষ স্থানে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তৃতীয় স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। ওয়েবমেট্রিক্স সাইটটির জুলাই, ২০১৭ সংস্করণে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

র‌্যাংকিং তৈরিতে ওয়েবমেট্রিক্স পরোক্ষভাবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, শিল্পের প্রযুক্তি স্থানান্তর, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা এমনকি রাজনৈতিক প্রভাবও বিবেচনা করেছে।

স্প্যানিশ জাতীয় গবেষণা কাউন্সিলের (সিএসআইসি) সাইবারমেট্রিক্স ল্যাব র‌্যাংকিং প্রকাশ করে থাকে। ২০০৪ সাল থেকে তারা নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ
করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা ওই র‌্যাংকিং প্রকাশ করে থাকে।

বাংলাদেশের ১৫০টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাকৃবির অবস্থান প্রথম। অন্যদিকে বাকৃবির এক্সিলেন্স র‌্যাংকিং ৬৮৮ এবং ওয়ার্ল্ড র‌্যাংকিং ২০৬১।

অন্যদিকে বুয়েটের এক্সিলেন্স র‌্যাংকিং ১৯৫৭ এবং ওয়ার্ল্ড র‌্যাংকিং ৩৪৮৮। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক্সিলেন্স র‌্যাংকিং ৫৮৮৯ এবং ওয়ার্ল্ড র‌্যাংকিং ১৮৫৫।

এছাড়া বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষ দশে থাকা অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো হল চতুর্থ অবস্থানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, পঞ্চম রাজশাহী বিশ্ববিদ্যালয়, ষষ্ঠ ব্র্যাক ইউনিভার্সিটি, সপ্তম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, অষ্টম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, নবম নর্থসাউথ ইউনিভার্সিটি
ও দশম অবস্থানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *