কম খরচে উচ্চশিক্ষা হবে এখন মালয়েশিয়ায়

মালয়েশিয়া বর্তমানে শুধু এশিয়ার মধ্যেই নয়, বরং সারাবিশ্বে একটি উন্নত দেশ হিসাবে ব্যাপক পরিচিতি লাভ করেছে। শিক্ষা, সংস্কৃতি, বিজ্ঞান, প্রযুক্তি সর্বক্ষেত্রে মালয়েশিয়া পৃথিবীর বুকে একটি মডেল হিসাবে বিবেচিত হচ্ছে। আর তাই বিশ্ববাসীর নজর এখন এশিয়ার এই দেশটির দিকে।

শিক্ষাক্ষেত্রে মালয়েশিয়া সাম্প্রতিক বছরগুলোতে করেছে অভূতপূর্ব উন্নতি। সারা মালয়েশিয়া জুড়ে ছড়িয়ে রয়েছে অসংখ্য উন্নতমানের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। বিশ্বের বিভিন্ন দেশের ছাত্রছাত্রীরা বিশেষত: দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশের ছাত্রছাত্রীরা উচ্চ শিক্ষা গ্রহণের জন্য মালয়েশিয়ায় পাড়ি জমাচ্ছে। বাংলাদেশ থেকেও প্রতিবছর উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী মালয়েশিয়ায় পড়তে যাচ্ছে।

উচ্চ শিক্ষা ব্যবস্থা :
মালয়েশিয়ায় উচ্চ শিক্ষা ব্যবস্থা ৪টি পর্যায়ে বিন্যস্ত। এগুলো হচ্ছে-
* ডিপ্লোমা কোর্স- ২ থেকে ৩ বৎসর মেয়াদি
* আন্ডার গ্র্যাজুয়েট কোর্স- ৩ থেকে ৫ বৎসর মেয়াদী
* পোস্ট গ্র্যাজুয়েট কোর্স- ১ থেকে ২ বৎসর মেয়াদী
* ডক্টরাল (PhD) কোর্স- ৩-৫ বৎসর মেয়াদী

এখানকার উচ্চ শিক্ষা ব্যবস্থা সেমিস্টার ভিত্তিক। প্রতি শিক্ষা বর্ষ ৩টি সেমিস্টারে বিভক্ত। যথা :
* ১ম সেমিস্টার : জানুয়ারি-এপ্রিল
* ২য় সেমিস্টার : মে-আগস্ট
* ৩য় সেমিস্টার : সেপ্টেম্বর-ডিসেম্বর

যেসব বিষয় পড়ানো হয়:
মালয়েশিয়ার উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অসংখ্য বিষয়ে পাঠদান করা হয়। নিচে মালয়েশিয়ায় উচ্চ শিক্ষার জন্য আদর্শ বিষয়গুলো উল্লেখ করা হলো:
বিজনেস ম্যানেজমেন্ট, ইনফরমেশন সায়েন্স অ্যান্ড টেকনোলজি, মেডিসিন, ভেটেরেনরি মেডিসিন, মর্ডার্ন ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কমিউনিকেশন, ফার্মাসিউটিক্যাল সায়েন্স, বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, চার্টার্ড একাউন্টেন্সি, হেলথ সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং, এগ্রিকালচার, ফরেস্ট্রি, ইসলামিক স্টাডিজ, সোশ্যাল সায়েন্স অ্যান্ড হিউম্যানিটিজ, এনভায়রোনমেন্টাল সায়েন্স, ডিজাইন অ্যান্ড আর্কিটেকচার ইত্যাদি।

শিক্ষা ব্যয়:
মালয়েশিয়ান পাবলিক/প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতে আন্ডার গ্র্যাজুয়েট পর্যায়ে টিউশন ফি ৮৮২১ মার্কিন ডলার থেকে ১৭৬৪২ ডলার (সর্বমোট); মাস্টার্স পর্যায়ে খরচ পড়বে ৫৫৮৬ মার্কিন ডলার থেকে ১০২৯১ মার্কিন ডলার (সর্বমোট); ডক্টরেট ডিগ্রির গবেষণার জন্য খরচ পড়বে ৮৮২১ মার্কিন ডলার থেকে ১০২৯১ মার্কিন ডলার।

জীবনযাত্রার ব্যয়:
মালয়েশিয়ায় একজন বিদেশি ছাত্র/ছাত্রীর জীবনযাত্রার বাৎসরিক ব্যয় ২৭০০ থেকে ৩০০০ মার্কিন ডলার।

স্বাস্থ্য বীমা:
মালয়েশিয়ায় পড়তে আসা বিদেশি ছাত্রছাত্রীদের অবশ্যই পর্যাপ্ত স্বাস্থ্য ও ভ্রমণ বীমা থাকতে হবে। প্রতি সেমিস্টারে বীমা খরচ ৩০ মার্কিন ডলার।

কাজের সুযোগ:
মালয়েশিয়ায় একজন বিদেশি ছাত্র/ছাত্রী তাদের পূর্ণকালীন (Full Time) শিক্ষা শুরু করার পর কাজের অনুমতির জন্য আবেদন করতে পারেন। একজন শিক্ষার্থী সেমিস্টার পরবর্তী ছুটিতে অথবা ৭ দিনের অতিরিক্ত মেয়াদের কোনো ছুটিতে সপ্তাহে সর্বোচ্চ ২০ ঘণ্টা কাজ করার অনুমতি পেয়ে থাকেন। ক্যাম্পাসে কাজ করে যে উপার্জন করা সম্ভব তা দিয়ে টিউশন ফি বা জীবনযাত্রার ব্যয় নির্বাহ করা সম্ভব নয়। কাজ করতে আগ্রহী একজন শিক্ষার্থীর অবশ্যই “student pass” থাকতে হবে।

যেসব ক্ষেত্রে কাজ পাওয়া যায়:
মালয়েশিয়ায় বিদেশি শিক্ষার্থীরা রেস্টুরেন্ট, পেট্রোল পাম্প, মিনি মার্কেট ও হোটেলগুলোতে কাজ করতে পারেন। এসব কাজ থেকে মাসিক ৩০০ থেকে ৭৫০ মার্কিন ডলার পর্যন্ত উপার্জন করা সম্ভব।

বাংলাদেশ মালয়েশিয়া স্টাডি সেন্টার লিমিটেড- মালয়েশিয়ায় উচ্চ শিক্ষার জন্য ভর্তি ও ভিসা আবেদন সংক্রান্ত সেবায় সহায়ক প্রতিষ্ঠান। কেন্দ্রটি বাংলাদেশী শিক্ষার্থীদের ডিপ্লোমা, ফাউন্ডেশন, স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি প্রোগ্রামে মালয়েশিয়ার স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে স্থানীয় প্রতিনিধি হিসেবে ভর্তি করিয়ে থাকে। এখানে আছে দক্ষ ও অভিজ্ঞ কনসাল্টেন্ট। যারা শিক্ষার্থীদের সামর্থ্য, ভবিষ্যত কর্ম-পরিকল্পনা অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান ও বিষয় নির্বাচনে তথ্য প্রদান করে থাকে। বৃত্তি পাওয়ার জন্য প্রয়োজনীয় পরামর্শ ও আবেদনের জন্য সর্বাত্মক সহযোগিতা করে থাকে। এখানে শিক্ষার্থীরা ওয়ান স্টপ সার্ভিস পেয়ে থাকে। সারা বছরই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নিজস্ব প্রতিনিধি দলের মাধ্যমে স্পট এডমিশন, সেমিনার আয়োজন করে থাকে। যাতে করে শিক্ষার্থীরা সহজেই ভর্তি তথ্য ও সরাসরি ভর্তির সুযোগ পেয়ে থাকে।

যোগাযোগ:

বাংলাদেশে মালয়েশিয়ায় উচ্চশিক্ষার বিষয়ে শিক্ষার্থীদের পরামর্শদান সহ অন্যান্য সহযোগিতায় কাজ করছে, বাংলাদেশ মালয়েশিয়া স্টাডি সেন্টার লিঃ, মাস্টার এডুকেশন এবং ইউনিভার্স ইমিগ্রেশন এন্ড এডুকেশন অ্যাব্রোড। মালয়েশিয়ায় উচ্চশিক্ষা নিতে ইচ্ছুক শিক্ষার্থীরা যেকোনো সমস্যায় যোগাযোগ করতে পারবে এই পরামর্শদানকারী প্রতিষ্ঠানগুলোতে।

যোগাযোগ:বাংলাদেশ মালয়েশিয়া স্টাডি সেন্টার লি.:- ০১৭৮৭-৩৩৩০০০, ০২-৯১১৪১১১।

এছাড়াও মালয়েশিয়ায় উচ্চশিক্ষায় যেতে ইচ্ছুক শিক্ষার্থীরা অনলাইনে নিজেদের ফ্রি অ্যাসেসমেন্ট করাতে পারবে। ফ্রি অ্যাসেসমেন্টের জন্য এখানে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *