বাংলাদেশ মেরিন একাডেমিতে ৫৫তম ব্যাচের ভর্তি কার্যক্রম শুরু

বাংলাদেশ মেরিন একাডেমি
বাংলাদেশ মেরিন একাডেমি

চট্টগ্রামে অবস্থিত বাংলাদেশ মেরিন একাডেমিতে ৫৫তম ব্যাচে স্নাতক পর্যায়ে নটিক্যাল/ মেরিন ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। ‘বাংলাদেশ মেরিন একাডেমি’ বাংলাদেশের একমাত্র আন্তর্জাতিক মানসম্পন্ন এবং ৫৬ বছরের বর্ণিল খ্যাতিসম্পন্ন একাডেমী, যা দিচ্ছে দ্বিমুখী ক্যারিয়ার গড়ার অন্যন্য সুযোগ।

বাংলাদেশ মেরিন একাডেমিতে নটিক্যাল/ইঞ্জিনিয়ারিং এ ক্যাডেট হিসেবে পড়তে আবেদনকারীকে মাধ্যমিক/সমমান ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে পাস হতে হবে। উভয় পরীক্ষাতেই ন্যুন্তম জিপিএ ৩.৫০ এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পদার্থ ও গণিত বিষয়ে পৃথকভাবে জিপিএ ৩.৫০ এবং ইংরেজীতে ন্যুনতম জিপিএ ৩.০০ অথবা আইএলটিএসের গড় স্কোর ৫.৫ থাকতে হবে। ইংরেজী মাধ্যমের পরীক্ষার্থীদের ক্ষেত্রে ‘ও’ লেভেলের ৬টি বিষয়ের মধ্যে ন্যূনতম ৩টিতে ‘এ’ গ্রেড এবং ২টিতে ‘বি’ গ্রেড এবং ‘এ’ লেভেলের জন্য ন্যূনতম ২টি বিষয়ে ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে।

এবছর যারা বিজ্ঞান বিভাগ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছে তারাও এই কোর্সে আবেদন করতে পারবে।

আবেদনের জন্য বাংলাদেশে অবস্থিত সোনালী ব্যাংকের যে কোন শাখায় একাডেমিক পরীক্ষার জন্য নির্ধারিত স্লিপে ১০০০/- টাকা এবং ব্যাংক চার্জ ১০০/- টাকাসহ সর্বমোট ১১০০/- টাকা জমা দিতে হবে। জমা স্লিপে অবশ্যই আবেদনকারীর নিজের নাম ও নিজের অথবা নিজের পিতার মোবাইল নম্বর প্রদান করতে হবে।
ভর্তির জন্য আগামী ০৫ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবে এবং আগামী ১৩জুলাই সকাল ১০টায় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি সংক্রান্ত আরও বিস্তারিত তথ্য বাংলাদেশ মেরিন একাডেমির ওয়েবসাইট থেকে পাওয়া যাবে।

One Reply to “বাংলাদেশ মেরিন একাডেমিতে ৫৫তম ব্যাচের ভর্তি কার্যক্রম শুরু”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *